বোমা হামলাঃ অল্পের জন্য বেঁচে গেলেন আফগান প্রেসিডেন্ট-নিহত ২৪

আন্তর্জাতিক ডেস্কঃ অল্পের জন্য বেঁচে গেলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। দেশটির পারওয়ান প্রদেশে প্রেসিডেন্ট আশরাফ গনির মিছিল লক্ষ্য করে ভয়াবহ বোমা হামলা চালানো হয়েছে।

আচ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ওই হামলায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৩১ জন। হতাহতদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

স্থানীয় সংবাদ মাধ্যম টোলোর বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি আরো জানিয়েছে, হামলায় প্রেসিডেন্ট গনির কোনো ক্ষতি হয়নি। তিনি অক্ষতই আছেন। হামলার পরপরই শুরু হয়েছে উদ্ধার তৎপরতা। ঘটনাস্থলে ছুটে গেছে অনেকগুলো অ্যাম্বুলেন্সও। তারা আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার কাজ করছে।

হামলা সম্পর্কে প্রাদেশিক হাসপাতালের প্রধান আবদুল কাসিম সানগিন জানিয়েছেন, ‘হতাহতদের মধ্যে বহু নারী ও শিশু রয়েছে। আর হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক লোকজন।’ তবে এ হামলায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলেও আশঙ্কা করেছেন ওই কর্মকর্তা।

এই হামলায় কি ধরনের বিস্ফোরণ ব্যবহার করা হয়েছে তাৎক্ষণিকভাবে সে বিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। তবে পারওয়ান প্রদেশের কর্মকর্তা বলছেন, এক ধরনের হ্যান্ড গ্রানেড দিয়ে হামলাটি চালানো হয়েছে।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে সেখানে চরমপন্থি গোষ্ঠী তালেবান ও ইসলাম স্টেট দলের জঙ্গিরাই সাধারণত এ জাতীয় হামলা চালিয়ে থাকে।

আফগানিস্তানে এ ধরনের বোমা হামলা কোনো নতুন ঘটনা নয়। মঙ্গলবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, দেশটিতে গত আগস্ট মাস জুড়ে বিভিন্ন সহিংসতায় প্রতিদিন গড়ে ৭৪ জন নিহত হয়েছেন। আর ওই মাসে হামলার ঘটনা ঘটেছে মোট ৬১১টি। এসব হামলায় সবমিলিয়ে নিহত হয়েছেন ২৩০৭ জন এবং আহত হয়েছেন ১৯৪৮ জন মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here